স্বপ্নপুরী পিকনিক স্পট ভ্রমণ গাইড (Shopnopuri Artificial Amusement Park)

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

স্বপ্নপুরী পিকনিক স্পট (Shopnopuri Artificial Amusement Park) বিনোদন কেন্দ্রটি দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার আফতাবগঞ্জে  এলাকায় প্রায় ৪০০ একর এলাকা জুড়ে বিস্তৃত। দিনাজপুর জেলা শহর থেকে স্বপ্নপুরী পিকনিক স্পট এর দূরত্ব প্রায় ৫২ কিলোমিটার। সমগ্র বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে প্রচুর দর্শনার্থী চিত্তবিনোদনের জন্য স্বপ্নপুরী বেড়াতে আসেন। বর্তমানে স্বপ্নপুরী চলচিত্র স্পট হিসেবে মানুষের কাছে পরিচিত। 

স্বপ্নপুরী পিকনিক স্পট চিত্তবিনোদনের জন্য রয়েছে  কৃত্রিম লেক, পাহাড়, উদ্যান, বৈচিত্র্যপূর্ণ গাছগাছালি এবং ফুলের বাগান, বিভিন্ন প্রতিকৃতি, শিশুপার্ক, চিড়িয়াখানা, কৃত্রিম পশুপাখি, ফুলবাগিচা, কৃত্রিম ঝর্ণা, ইটখলা, ঘোড়ার রথ, শালবাগান, হংসরাজ সাম্পান, খেলামঞ্চ, নামাজ জায়গা, কুঞ্জ, বিভিন্ন ভাস্কর্য, মাটির কুটির, ডাকবাংলো, বাজার এবং ভূমিতে নির্মিত বাংলাদেশের মানচিত্র সহ প্রাকৃতিক পরিবেশের মোহনীয় সৌন্দর্য রয়েছে এখানে। 

এছাড়া  স্বপ্নপুরীতে রয়েছে পিকনিক কিংবা যেকোন অনুষ্ঠান করার ব্যবস্তা। স্বপ্নপুরী পিকনিক স্পটে রাত্রি যাপনের জন্য রয়েছে নীলপরী, সন্ধ্যাতারা, রজনীগন্ধা মেঠোঘর,  নিশিপদ্ম এবং ভিআইপি কুঞ্জ নামের ৫ টি কটেজ। খাবার ব্যবস্থার জন্য বিভিন্ন ধরনের চুলা, হাঁড়ি-পাতিল এবং ডেকোরেশনের সব ধরণের জিনিসপত্র ভাড়ায় পাওয়া যায়। স্বপ্নপুরীতে নিরাপত্তার জন্য এখানে কতৃপক্ষের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

প্রবেশ মূল্য

স্বপ্নপুরী অ্যামিউম্যান্ট পার্কে প্রবেশ টিকেটের মূল্য জনপ্রতি  ৭০ টাকা।

স্বপ্নপুরী কিভাবে যাবেন

ঢাকা থেকে বাস কিংবা ট্রেনে করে সহজে দিনাজপুর যাওয়া যায়। ঢাকার গাবতলী ও কল্যাণপুর থেকে দিনাজপুরগামী বিভিন্ন পরিবহনের বাস ছেড়ে যায়। বাস সার্ভিসের মধ্যে রয়েছে  হানিফ এন্টারপ্রাইজ (8013714, 8015368),  শ্যামলী পরিবহন (900331),  নাবিল পরিবহন, এস আর ট্রাভেলস (02-8013793, 8019312), এস এ পরিবহন (9332052),কেয়া পরিবহন (9000812) ইত্যাদি। নন-এসি এবং এসি বাস ভাড়া মানভেদে ৭০০ থেকে ১৫০০ টাকা। এছাড়া রাজধানীর উত্তরা থেকে কিছুসংখ্যক বাস দিনাজপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়। 

সাজেক ভ্যালি ভ্রমণ গাইড

ঢাকার কমলাপুর কিংবা বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে আন্তঃনগর দ্রুতযান এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, ও পঞ্চগড় এক্সপ্রেস ট্রেন দিনাজপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়। শ্রেনীভেদে এইসব ট্রেনের টিকেটের মূল্য ৫৩৫ টাকা থেকে ১,৫৯৯ টাকা।

দিনাজপুর থেকে বাস বা সিএনজি ভাড়া অথবা রিজার্ভ করে সহজেই স্বপ্নপুরী পিকনিক স্পটে যেতে পারবেন।

স্বপ্নপুরী পিকনিক স্পট যোগাযোগ

স্বপ্নপুরী পিকনিক স্পটে যোগাযোগের জন্য ঢাকাস্থ ঠিকানা:

হোটেল সফিনা ১৫২,

ওসমান গণি রোড (আলু বাজার), ঢাকা।

ফোন- 9554630, 9562130

স্বপ্নপুরীতে যোগাযোগের জন্য দিনাজপুরের ঠিকানা:

দিনাজপুরের হোটেল কণিকা, স্টেশন রোড, দিনাজপুর।

ফোন- 0531-63711

স্বপ্নপুরী পিকনিক স্পট কোথায় থাকবেন

চাইলে স্বপ্নপুরীর বিতরে কটেজগুলোতে থাকতে পারবেন। এছাড়া দিনাজপুর শহরে থাকতে চাইলে পর্যটন মোটেলে (0531-64718) যোগাযোগ করতে পারেন। ঢাকা থেকে পর্যটনের হোটেলে বুকিং দিতে ফোন করতে পারেন 9899288-91 নাম্বারে। পর্যটন মোটেলে ১৫০০ থেকে ২২০০ টাকা ভাড়ায় রাত্রি যাপন করতে পারবেন। এছাড়া দিনাজপুরের সাধারণ মানের হোটেলগুলিতে যোগাযোগ করতে পারেন। সাধারণ মানের আবাসিক হোটেলের মধ্যে হোটেল নবীন (0531-64178), হোটেল ডায়মন্ড (0531-64629), নিউ হোটেল (0531-68122), হোটেল আল রশিদ (0531-64251), হোটেল রেহানা (0531-64414), ইত্যাদিতে ২০০ থেকে ১০০০ টাকায় রাত্রি যাপন করতে পারবেন। 

সেন্টমার্টিন ভ্রমণ গাইড

দিনাজপুর জেলার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান

দিনাজপুরের ইতিহাস অত্যন্ত প্রাচীন ও সমৃদ্ধ। সাহিত্য ও সংস্কৃতির ঐতিহ্যমন্ডিত দিনাজপুর জেলা লিচু, আম ও চাল  উৎপাদনের জন্যে বিখ্যাত। উল্লেখযোগ্য দর্শনীয় স্থান ও ঐতিহাসিক স্থাপনার মধ্যে রয়েছে রামসাগর দীঘি, কান্তজীর মন্দির, রাজবাড়ী, নয়াবাদ মসজিদ, লিচু বাগান ইত্যাদি। 


পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন
error: Content is protected !!